Header Ads

Header ADS

কেন পুলিশ ৫৪ ধারায় গ্রেফতার করে? ৫৪ ধারা মানে কি? কি বলা আছে ৫৪ ধারায়?




ফৌজদারী কার্যবিধি ৫৪ ধারাঃ যখন পুলিশ অফিসার বিনা পরোয়ানায় গ্রেফতার করিতে পারেন।

যেকোন পুলিশ অফিসার ম্যাজিষ্ট্রেটের আদেশ অথবা পরোয়ানা ব্যতীত নিন্মলিখিত ব্যক্তিগণকে গ্রেফতার করিতে পারেন।

প্রথমতঃ কোন আমলযোগ্য অপরাধের সহিত জড়িত কোন ব্যক্তি অথবা এইরূপে জড়িত বলিয়া    যাহার বিরোদ্ধে যুক্তিসঙ্গত ভাবে অভিযোগ করা হইয়াছে অথবা বিশ্বাসযোগ্য খবর পাওয়া গিয়াছে অথবা যুক্তিসঙ্গত সন্দেহ রহিয়াছে।

দ্বিতীয়তঃ আইনসঙ্গত অজুহাত ব্যতীত যাহার নিকট ঘর ভাঙ্গিবার কোন সরঞ্জাম রহিয়াছে সেইরূপ ব্যক্তি।(এই আইনসঙ্গত অজুহাত প্রমান করিবার দায়িত্ব তাহার নিজের)

তৃতীয়তঃ ফৌজদারী কর্যবিধি অনুসারে বা সরকারের আদেশ দ্বারা যাহাকে অপরাধী বলিয়া ঘোষনা করা হইয়াছে। অথবা যার নামে হুলিয়া জারি করা হইয়াছে।

চতুর্থতঃ চোরাই বলিয়া যুক্তিসঙ্গতভাবে সন্দেহ করা যাইতে পারে, এইরূপ মালামাল যার নিকট রহিয়াছে এবং এইরূপ মাল সম্পর্কে কোন অপরাধ করিয়াছে বলিয়া যুক্তিসঙ্গতভাবে সন্দেহ করা যাইতে পারে।

পঞ্চমতঃ পুলিশ অফিসারকে তাহার কার্যে বাধাদানকারী ব্যক্তি অথবা যে ব্যক্তি আইনসঙ্গত হেফাজত হইতে পলায়ন করিয়াছে অথবা পলানোর চেষ্টা করিয়াছে।

ষষ্ঠতঃ বাংলাদেশ প্রতিরক্ষাবাহিনী হইতে পলায়নকারী বলিয়া যাহাকে যুক্তিসঙ্গতভাবে সন্দেহ করা যাইতে পারে।

সপ্তমতঃ বাংলাদেশে করা হইলে অপরাধ হিসেবে শাস্তি হইত, বাংলাদেশের কৃত এইরূপ কাজ এর সহিত জড়িত কোন ব্যক্তি অথবা এইরূপ বিশ্বাসযোগ্য খবর পাওয়া গিয়াছে অথবা যুক্তিসঙ্গত সন্দেহ রহিয়াছে এবং যাহার জন্য সে সমর্পন সম্পর্কিত কোন আইন অথবা ১৮৮১ সালের পলাতক অপরাধী আইন অনুসারে অথবা অন্য কোনভাবে বাংলাদেশে গ্রেফতার হইতে অথবা হেফাজতে আটক থাকিতে বাধ্য।

অষ্টমতঃ কোন মুক্তিপ্রাপ্ত আসামী যে ৫৬৫ ধারার (৩) উপধারা(দন্ডভোগের পর বাসস্থান পরিবর্তন করে) অনুসারে নিয়ম লঙ্ঘন করে।

নবমতঃ যাহাকে গ্রেফতারের জন্য অপরকোন পুলিশ অফিসারের নিকট হইতে অনুরোধপত্র পাওয়া গিয়াছে যাহাকে গ্রেফতার করা হইবে তাহার এবং যে কারণে গ্রেফতার করা হইবে তাহার সুস্পষ্ট তথ্য থাকে এবং তাহা হইতে প্রতীয়মান হয় যে, যিনি অনুরোধ প্রেরণ করিয়াছেন তিনি আইনসঙ্গতভাবে তাহাকে গ্রেফতার করিতে পারেন।

No comments

Powered by Blogger.